X

বাতিল হতে যাচ্ছে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সমূহে উচ্চ শিক্ষায় পূর্বে চর্চিত ‘কোর্স আউট’ প্রথা।

শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এমডি, এমএস অথবা এমফিল কোর্স থেকে কোর্স আউট প্রথা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। গত বৃহস্পতিবার (৩ অক্টোবর, ২০২৪) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা: মো: নজরুল ইসলাম।

অর্থাৎ, এতদিন রেসিডেন্সি কোর্সে ৮ বার পরীক্ষা দেয়ার পর উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী সেই প্রার্থীকে কোর্স আউট করে দেয়া হতো তা থাকছে না আর।

কোর্স আউট প্রথা তুলে নেওয়াতে উচ্চ শিক্ষায় আগ্রহী চিকিৎসক কোর্সে ফেল করলেও বারবার কোর্সে প্রবেশে পরীক্ষা দিতে পারবেন। এমনকি বিগত সরকারের আমলে ভিন্ন মতের চিকিৎসকদের পরীক্ষায় ইচ্ছা করে ফেল করানো হতো, রয়েছে নানাভাবে কোর্স আউট করে দেয়ারও অভিযোগও। এডমিট কার্ড নিয়ে পরীক্ষা দিতে গেলেও কোন কোন প্রার্থীকে হতে হতো ভোগান্তির শিকার। পরীক্ষার হলেই ঢুকতে না দিয়ে পরবর্তীতে কোর্স আউট করে দেয়ার ঘটনা ঘটেছে।

এরই পরিপ্রেক্ষিতে ওই মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোর্স আউট হয়ে যাওয়া চিকিৎসকরা বৃহস্পতিবার (৩ অক্টোবর, ২০২৪) অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিল সভা চলাকালে জড়ো হয়ে বিগত বছরের চাকরির সময়কালকে ট্রেনিং পিরিয়ড ধরে এবং ডিপ্লোমা ডিগ্রিধারীদের ডিগ্রিকে আমলে নিয়ে এমডি, এমএস ও এমফিল কোর্সে সরাসরি ফেজ-বিতে প্রবেশের সুযোগ দাবি করেন। ১৮ বছরের চাকরিকালকে ট্রেনিং পিরিয়ড হিসেবে বিবেচনায় নিয়ে সরাসরি ফেইজ-এ ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ ও ডিপ্লোমাধারীদের প্রোমার্জনা করে সরাসরি ফেইজ-বিতে অধ্যয়নের সুযোগ দেয়ার দাবি তোলেন তারা।

একাডেমিক কাউন্সিলে বঞ্চিত চিকিৎসকদের দাবিকে ইতিবাচক হিসেবে দেখা হয় এবং পরবর্তী সিন্ডিকেট মিটিংয়ে তাদের দাবি উপস্থাপন করার সিদ্ধান্ত গৃহীত হয় বলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা: মো: নজরুল ইসলাম জানিয়েছেন। এছাড়াও এমডি, এমএস ও এমফিল কোর্সে পূর্বে চর্চিত ‘কোর্স আউট’ প্রথা তুলে দেয়ার সিদ্ধান্তও গৃহীত হয় বলে জানান তিনি।

প্ল্যাটফর্ম প্রতিবেদক: সুমাইয়া আলদিন

প্ল্যাটফর্ম কনট্রিবিউটর:
Related Post