X

শেবাচিমে চিকিৎসককে হামলা ও প্রাণনাশের হুমকি

শনিবার , ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজ ২৮ সেপ্টেম্বর, শনিবার শেবাচিম (শের-ই-বাংলা মেডিকেল কলেজ) হাসপাতালে চিকিৎসকদের উপর ন্যাক্কারজনক হামলা ও প্রাণনাশের হুমকির প্রেক্ষিতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে সকল ইন্টার্ন চিকিৎসক ৪ দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন। বিজ্ঞপ্তিতে ৪ দফা দাবি মেনে নেয়ার জন্য ১ দিনের আলটিমেটাম দেয়া হয়েছে।

 

খোঁজ নিয়ে জানা যায়, গতকাল সন্ধ্যায় শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু মেডিসিন ওয়ার্ডে রোগীর স্বজন কর্তৃক কর্মরত ইন্টার্ন ও ট্রেইনি চিকিৎসকদের উপর হামলার ঘটনা ঘটে। এ সময়ে অন্য একটি রোগীর স্বজনদের পক্ষ থেকে চিকিৎসকদের প্রাণনাশের হুমকিও দেওয়া হয়। চিকিৎসক ও প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, হাসপাতালে কর্তব্যরত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এ সময় নীরব ভূমিকা পালন করেছেন এবং পরবর্তী সময়েও তারা কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি।

হামলা ও প্রাণনাশের হুমকির প্রতিবাদে শেবাচিম হাসপাতালের ইন্টার্নসহ চিকিৎসকদের বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত ৪ দফা দাবিসমূহ হল–

১) ২৭.০৯.২৪ তারিখে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু মেডিসিন বিভাগে কর্মরত ইন্টার্ন ও মিড লেভেল চিকিৎসকদের উপর দুটি পৃথক ঘটনায় শারীরিক হামলা ও প্রাণনাশের হুমকির সাথে জড়িত অভিযুক্তদের অতিসত্ত্বর গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে।

২) হাসপাতালে ডাক্তারদের ২৪ ঘন্টা নিরাপত্তা ব্যবস্থার জন্য সার্বক্ষণিক ন্যূনতম ৩০ জন পুলিশ সদস্য নিয়োজিত করতে হবে এবং হাসপাতালে কর্মরত আনসার সংখ্যা তিন গুণ বৃদ্ধি করতে হবে।

৩) হাসপাতালে রোগীদের সেবার মান উন্নয়নের জন্য হাসপাতালের শয্যা সংখ্যার অতিরিক্ত রোগী ভর্তি করা বন্ধ করতে হবে এবং একজন রোগীর সাথে একজনের বেশি ভিজিটরের প্রবেশ নিষিদ্ধ করতে হবে।

৪) অনতিবিলম্বে চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।

 

বিজ্ঞপ্তির শেষে দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলমান কর্মবিরতি অব্যাহত থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য যে, কর্মবিরতি চলাকালীন সময়েও শেবাচিম হাসপাতালের জরুরি বিভাগের কার্যক্রম চলমান আছে।

প্ল্যাটফর্ম প্রতিবেদক: মঈন উদ্দীন আহমদ শিবলী

প্ল্যাটফর্ম কনট্রিবিউটর:
Related Post